কানাইঘাটে বিজিবি ও চোরাকারবারীদের মধ্যে সংঘর্ষ বিজিবির গুলিতে কিশোর নিহত

কানাইঘাট প্রতিনিধি:: কানাইঘাটের সীমান্তবর্তী লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপির সোনাতনপুঞ্জি গ্রামে গতকাল সোমবার সন্ধ্যা ৭টার দিকে চোরাকারবারীদের সাথে বিজিবি’র সংঘর্ষের সময় বিজিবি’র গুলিতে সিরাজ উদ্দিন নামের ১২ বছরের এক কিশোর নিহত হয়েছেন। এনিয়ে এলাকায় জনমনে আতঙ্ক বিরাজ করছে। প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল সোমবার সন্ধ্যা ৭টার দিকে সুরইঘাট বিজিবি ক্যাম্পের একদল জোয়ান সীমান্তবর্তী সোনাতনপুঞ্জি গ্রামের আজিদ আহমদের বাড়ির পাশ থেকে ভারত থেকে অবৈধ ভাবে আমদানীকৃত চোরা কারবারীদের বেশ কয়েক কার্টুন বিদেশী ব্র্যান্ডের সিগারেট আটক করেন। এসময় চোরা কারবারীরা বিজিবি’র কাছ থেকে আটককৃত সিগারেট ছিনিয়ে নেওয়ার জন্য বিজিবি’র উপর হামলা করলে বিজিবি’র গুলিতে ঘটনাস্থলে পথচারী সুনাতনপুঞ্জি গ্রামের আব্দুল মুতলিবের পুত্র সিরাজ উদ্দিনের মর্মান্তিক মৃত্যু হয়। হামলার সময় চোরা কারবারীদের হাতে বিজিবি’র ৩ সদস্য আহত হয়েছেন বলে ক্যাম্প সূত্রে জানা গেছে।

নিহত কিশোর সিরাজের গুলিবিদ্ধ লাশ রাত সাড়ে ৮টার দিকে কানাইঘাট উপজেলা হাসপাতালে নিহতের স্বজন ও এলাকাবাসী নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসকগন তাকে মৃত ঘোষনা করেন। বিজিবির গুলিতে নিহত সিরাজের লাশ হাসপাতালে নিয়ে আসার পর সেখানে লোকজন ভিড় করেন এবং ঘটনার সুষ্ঠ তদন্তের দাবী করেন। হাসপাতালে আত্মীয় স্বজনরা সিরাজের রক্তাক্ত গুলিবিদ্ধ লাশ জড়িয়ে কান্নায় ভেঙ্গে পড়েন। খবর পেয়ে কানাইঘাট থানা পুলিশ হাসপাতালে গিয়ে নিহতের লাশের সুরতহাল রিপোর্ট তৈরী করে ময়না তদন্তের জন্য এরিপোর্ট লেখা পর্যন্ত সিলেট মর্গে প্রেরণের প্রস্তুতি নিচ্ছেন। সিরাজের মাথার ডান পশে পিছন দিকে গুলি বিদ্ধ হয়ে চোখ উপড়ে যায়।

নিহত কিশোরের পিতা আব্দুল মুতলিব স্থানীয় সাংবাদিকদের জানান, বাদ আসর তার ছেলে সিরাজকে স্থানীয় সুরইঘাট বাজার থেকে পরিবারের কেনাকাটা খরচ দিয়ে বাড়ির উদ্দেশ্যে পাঠান। কিন্তু পথিমধ্যে সন্ধ্যা ৭টার দিকে আজিদ আহমদের বাড়ির উঠানে সুরইঘাট ক্যাম্পের বিজিবি’র সদস্যরা তার নিরাপরাধ কিশোর পুত্রকে মাথায় গুলি করে হত্যা করেছে বলে স্থানীয়রা তাকে জানালে তিনি ঘটনাস্থলে পৌছে ছেলের রক্তাক্ত লাশ পড়ে থাকতে দেখেন।

তবে সুরইঘাট বিজিবি ক্যাম্পের কমান্ডার সুবেদার সুরত আলী জানান, সোমাবার সন্ধ্যার দিকে ক্যাম্পের একদল বিজিবি সদস্যরা সিমান্তের ১৩১৪ নং পিলারের পাশে সুনাতনঞ্জি গ্রাম দিয়ে ভারত থেকে অবৈধ ভাবে একদল চোরাকারবারী চক্র কর্তৃক বিদেশী সিগারেটের একটি বড় চালান নিয়ে আসার সময় বিজিবি সেখানে অভিযান চালিয়ে সিগারেট আটক করে। এসময় বিজিবি’র কাছ থেকে আটককৃত সিগারেট চোরা কারবারীরা জোরপূর্বক ভাবে নিয়ে যাওয়ার চেষ্টা করে। তারা বিজিবি’র উপর দেশীয় অস্ত্র দিয়ে হামলা করে এবং ব্যাপক ইটপাটকেল নিক্ষেপ শুরু করলে বিজিবি আত্মরক্ষার্তে গুলি ছুড়লে সিরাজ নামের ছেলেটি গুলিবিদ্ধ হয়।

হামলায় বিজিবি’র এসিপি সাইদ, নায়েক ইমাম, নায়েক নুর নবী আহত হন বলে তিনি জানান। আহত ২ বিজিবি সদস্যকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলেও নায়েক নুর নবীকে সিওমেক হাসপাতালে পাঠানো হয়েছে।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিজিবি ও চোরা কারবারীদের মধ্যে সৃষ্ট ঘটনায় গুলি বিদ্ধ হয়ে সিরাজ উদ্দিন নামে এক কিশোরের মৃত্যু হয়েছে বলে তিনি নিশ্চিত হয়েছেন। বিষয়টি নিয়ে তিনি সিলেটের উর্ধতন কর্মকর্তা ও বিজিবি’র দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের সাথে কথা বলেছেন। এঘটনার তদন্ত রিপোর্টের কাজও চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা