হবিগঞ্জে জীবনের ঝুকিঁ নিয়ে কাজ করে যাচ্ছেন হাজারো স্বাস্থ্যকর্মী

এসএম সুরুজ আলী, হবিগঞ্জ:: মহামারি করোনা ভাইরাস পরিস্থিতিতে জীবনের ঝুকিঁ নিয়ে কাজ করে যাচ্ছেন হবিগঞ্জে পরিবার পরিকল্পনা বিভাগসহ স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য সহকারিরা। পিপিই, মাস্কসহ ব্যবহারের কোন ধরণের পণ্য না দেয়ায় জীবনে ঝুকিয়ে মাঠ পর্যায়ে কাজ করছে এসব স্বাস্থ্য কর্মীরা। হবিগঞ্জ পরিবার পরিকল্পনা বিভাগ সূত্র জানায়, হবিগঞ্জ জেলায় এ বিভাগের কর্মকর্তাসহ ৫শতাধিক মাঠ কর্মী রয়েছেন। এর মধ্যে অফিসে কর্মরত ৪০ জন। পরিবার কল্যাণ সহকারি ৩শ জন, পরিবার পরিকল্পনা পরিদর্শক ৭৮ জন, পিয়ন ২৫ জনসহ বিভিন্ন পদে আরো ৫২ জন কর্মরত রয়েছেন।

এ ছাড়াও সিভিল সার্জনের আওতাধীন আরো প্রায় ৬ শতাধিক সহকারি স্বাস্থ্যকর্মী রয়েছেন তারাও এই কঠিন পরিস্থিতিতে স্বাস্থ্য সেবায় নিয়োজিত রয়েছেন। কিন্তু সুরক্ষার জন্য তাদের কোন ব্যবস্থা নেই। সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্য কর্মীরা কাজ করে যাচ্ছেন। এ ব্যাপারে সহকারি স্বাস্থ্য সহকারি শাহিনা বেগম জানান, করোনা ভাইরাস পরিস্থিতি যখন দেশে শুরু হয়েছিল সেই সময় থেকে এখন পর্যন্ত আমরা সরকারের নির্দেশনায় মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছি। কিন্তু অদবর্তী আমরা কোন ধরণের সুরক্ষায় ব্যবহারের জিনিসপত্র পাইনি। তিনি বলেন-প্রত্যান্ত অঞ্চলে আমাদের কাজ করতে হয়। কিন্তু আমাদের সুরক্ষার জন্য এখনও সরকারি ভাবে কোন কিছুই বরাদ্দ পাইনি।

তবে দেশের জন্য আমরা জীবন বাজী রেখে কাজ করে যাবো। তিনি আরো বলেন-পিপিই, গøাস, হ্যান্ড স্যানিটাইজার না থাকায় বাচ্চাদের ঠিকা দেয়ারসহ আমাদের ও বাচ্চাদের ঝুকির মধ্যে উপড়ে হয়। আমাদের সুরক্ষার জন্য এগুলো খুবই প্রয়োজন। এ ব্যাপারে হবিগঞ্জ পরিবার পরিকল্পনা বিভাগে উপ-পরিচালনক ডাঃ নাসিমা খানম ইভা জানান, এ বিভাগে অফিসারসহ ৫শতাধিক স্বাস্থ্য কর্মী রয়েছেন। এর মধ্যে যারা অফিসে কাজ করেন তারা কয়েকজন পিপিইসহ সুরক্ষার জিনিস পেয়েছেন। অফিসে কাজ করেন অধিকাংশই সুরক্ষার কোন জিনিস পাননি। মাঠ কর্মীরা তো রয়েছেনই।

তিনি বলেন-জীবনের ঝুকিঁ নিয়ে সরকারের নির্দেশনা মোতাবেক এ বিভাগের কর্মীরা জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চতের জন্য কাজ করে যাচ্ছেন। তিনি স্বাস্থ্য কর্মীদের সুরক্ষার জন্য পিপিই, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারসহ ব্যবহারের অন্যান্য বরাদ্দ দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আহŸান জানান।

এ ব্যাপারে হবিগঞ্জের ডেপুটি সিভিল সার্জন ডাক্তার মুখলিউছুর রহমান উজ্জল জানান, এ বিভাগটি আমাদের চেয়ে আলাদা। তারপরও মাতৃ মঙ্গলের যারা কাজ করেন আমরা তাদেরকে কিছু পিপিই বরাদ্দ দিয়েছি। আমাদের বিভাগের স্বাস্থ সহকারীদের সুরক্ষার জন্য পিপিইসহ অন্যান্য ব্যবহারের জিনিস দেয়ার বরাদ্দের প্রক্রিয়া চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা