ব্রিটেনে দৈনিক ১ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হবেন: বিশেষজ্ঞের হুসিয়ারি

মোহাম্মদ গোলাম কিবরিয়া, লন্ডন: লকডাউন তুলে দেবার পর কয়েক সপ্তাহের মধ্যেই ব্রিটেনে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়ে যেতে পারে বলে হুঁশিয়ারি বার্তা দিয়েছেন দেশটির একজন শীর্ষ বিজ্ঞানী। লন্ডন স্কুল অব হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিনের গবেষক প্রফেসর জন এডমান্ডস বলেন, সোমবার বৃটেনে কোভিড বিধিনিষেধ তুলে নেয়ার পর থেকেই সংক্রমণ বাড়তে শুরু করবে। কোভিডের এই ঢেউ বেশ দীর্ঘ সময় স্থায়ী হবে বলেও হুঁশিয়ার করেছেন তিনি।

বিবিসি রেডিও-ফোর এর একটি অনুষ্ঠানে তিনি বলেন, গ্রীষ্ম এবং শরৎ কাল জুড়ে দীর্ঘ সময় এই ঢেউ স্থায়ী হবে। এসময় দৈনিক সংক্রমণের সংখ্যা এক লাখ ছাড়িয়ে যেতে পারে।

ব্রিটেনে এখনই প্রতিদিন প্রায় ৫০ হাজার মানুষের কোভিড শনাক্ত হচ্ছেন। এই মহামারি সাধারণত প্রতি দুই সপ্তাহে দ্বিগুন আকার ধারণ করে। তিনি বলেন, আমরা যদি এখনই সব নিষেধাজ্ঞা তুলে নেই, তাহলে কয়েক সপ্তাহের মধ্যেই প্রতিদিন লক্ষাধিক মানুষ কোভিডে আক্রান্ত হতে পারেন।

তিনি আরও বলেন, আমরা এমন সময় সব খুলে দিচ্ছি যখন দেশের অনেক মানুষের ভ্যাকসিন গ্রহণ বাকি রয়েছে। এর ফলে ভ্যাকসিন না নেয়া মানুষরা এখন আক্রান্ত হবেন। এটি আটকানোর আর কোনো রাস্তা নেই বলেও তিনি আশংকা করেন। তিনি কোভিডের বেটা ভ্যারিয়েন্ট নিয়েও উদ্বেগ দেখান বিবিসির ওই অনুষ্ঠানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা