বিড়িতে শুল্ক কমানো সহ ছয় দফা দাবিতে ভৈরবে মানববন্ধন ও বিক্ষোভ

জামাল আহমেদ ভৈরব প্রতিনিধি::২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে বিড়ির ওপর নির্ধারন করা শুল্ক কমানোসহ ছয়দফা দাবিতে ভৈরবে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিড়ি শ্রমিকরা। আজ মঙ্গলবার বেলা ১১টায় ঢাকা-সিলেট মহাসড়কের ভৈরব দুর্জয় মোড়ে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন ভৈরব অঞ্চল এর পক্ষ থেকে এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করা হয়।

মানববন্ধনে সিগারেটের দাম ও স¤পূরক শুল্ক বৃদ্ধি করে ভারতের ন্যায় প্রতি হাজার বিড়িতে ১৪টাকা স¤পূরক শুল্ক বাস্তবায়ন, বিড়ির অগ্রীম আয়কর বাতিল করা ও বিড়িকে কুটির শিল্প ঘোষনাসহ শ্রমিকদের নূন্যতম মুজুরী প্রতি হাজারে ১০০টাকা বাস্তবায়নের দাবি জানান বক্তারা। কমদামী সিগারেটকে বিড়ির মূল প্রতিদ্ধন্ধী উল্লেখ করে বক্তারা বলেন, বাজেটে কমদামি সিগারেটে ৫.৭১ শতাংশ শুল্ক বৃদ্ধি করা হলেও বিড়িতে ২৪.২০ শতাংশ শুল্ক বৃদ্ধি করা হয়েছে। বৈষম্যমূলকভাবে শুল্ক নির্ধারণের ফলে দেশের বিড়ি শিল্প ধ্বংশের মুখে পড়বে বলেও মন্তব্য করেন তারা।

ঘন্টাব্যাপি এ মানববন্ধন র্কসূচীতে বক্তব্য রাখেন, বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন ভৈরব অঞ্চল এর সভাপতি মো: আতিকুর রহমান, সাধারন স¤পাদক মো: মনিরুল ইসলাম, সহসভাপতি মা: তৈয়ব আলী প্রমূখ।

মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল নিয়ে আটদফা দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে ভৈরব উপজেলা নির্বাহি কর্মকতা বরাবরে একটি স্বারকলিপি প্রদান করেন আন্দোলনকারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা